কীওয়ার্ড-রিসার্চ-করার-গভীর-নলেজ

কীওয়ার্ড রিসার্চ কি অথবা কীওয়ার্ড রিসার্চ কিভাবে করে? নতুনদের মনে প্রথমেই এই প্রশ্নটি জাগে।

নতুনদের জন্য এই আর্টিকেলটিতে.দারুন কিছু দরকারী টিপস এবং কৌশল শেয়ার করা হবে। যেগুলো সামনের দিনগুলোতে কাজে আসতে পারে।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের বা এসইও প্রথম ধাপ হচ্ছে কীওয়ার্ড রিসার্চ। আপনার একটি সঠিক কীওয়ার্ড ওই হতে পারে একটি সঠিক কাস্টমার——–

আমরা আজকে এমন বিষয় নিয়ে জানতে চাচ্ছি যা এসইও এর গুরুত্বপূর্ণ অংশ গুলোর মধ্যে এটি একটি সেটি হচ্ছে কিওয়ার্ড রিসার্চ। “কীওয়ার্ড রিসার্চ বা ”কীওয়ার্ড রিসার্চ করার গভীর নলেজ” এর বিস্তারিত পাবেন আজকের এই আর্টিকেলটিতে।

কীওয়ার্ড রিসার্চ সাধারণত যে কোন ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের প্রথম ধাপ। যেকোন ওয়েবসাইটের মালিক, ব্লগার, অনলাইন মার্কেটার বা এসইও বিশেষজ্ঞদের কীওয়ার্ড রিসার্চ করা খুবই প্রয়োজন হয়ে থাকে।

কীওয়ার্ড একটি গেটওয়ে যা মানুষকে organic search result এর দিকে নিয়ে যায়। এজন্যই সঠিক কীওয়ার্ড খোঁজা এসইওতে এত গুরুত্বপূর্ণ।

কীওয়ার্ড কি?

আমরা সার্চ ইঞ্জিনে যা কিছুই সার্চ করে থাকে সেটি হচ্ছে কীওয়ার্ড। একজন মার্কেটের কাছে একটি সঠিক কীওয়ার্ড মানেই একটি সঠিক কাস্টমার। আপনি যখন জানবেন যে আপনার সার্ভিসটি খোঁজার জন্য মানুষ কি কি লিখে সার্চ করে এবং সেইসব কীওয়ার্ড এ আপনি যদি গুগলের টপ পজিশনে আপনার ওয়েবসাইটি আনতে পারেন তাহলে কোন ভিজিটর যখন সেইসব কীওয়ার্ড লিখে সার্চ করবে তখন ভিজিটর আপনার ওয়েবসাইটি টপ পজিশনে পেলে তারা আপনার ওয়েবসাইট এ প্রবেশ করবে এবং সার্ভিসটি ভালো লাগলে তারা সার্ভিস নিবে।

এজন্য আপনাকে বুঝতে হবে কোন কোন কিওয়ার্ড গুলো আপনার জন্য ভালো অথবা কোন কীওয়ার্ডগুলো আপনার জন্য বেস্ট হবে, অথবা কোন কীওয়ার্ডগুলো(কীওয়ার্ড রিসার্চ করার গভীর নলেজ) আপনার জন্য সহজ হবে। একটি wrong কীওয়ার্ড নিয়ে কাজ করলে, যারা আপনার ওয়েবসাইটে আসবে তারা আপনার কাস্টমার নাও হতে পারে। এজন্য আপনাকে আপনার কিওয়ার্ডগুলো বুঝতে হবে।

কীওয়ার্ড রিসার্চ কি?

এক কথায় কিওয়ার্ড রিসার্চ কি, কীওয়ার্ড রিসার্চ হল শব্দ এবং বাক্যাংশ অনুসন্ধান অথবা আবিষ্কারের প্রক্রিয়া যা মানুষ সার্চ ইঞ্জিনে ব্যবহার করে.

কীওয়ার্ড রিসার্চ এ আমরা বুঝতে পারি কোন keyword টি ভালো অথবা কোনটি খারাপ। আশা করি কীওয়ার্ড রিসার্চ কি সেটি বুঝতে পারছেন ।

কীওয়ার্ড রিসার্চ এর গুরুত্ব

কীওয়ার্ড গবেষণা প্রায়ই যেকোনো এসইও ক্যাম্পেইনের প্রথম ধাপ। একটি সঠিক কীওয়ার্ড মানেই একটি সঠিক কাস্টমার। কীওয়ার্ড রিসার্চ, ট্রাফিক নিয়ে আসার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ। আপনি কোন নির্দিষ্ট keyword এর জন্য সার্চ ইঞ্জিনগুলিতে ভাল স্থান লাভ করতে পারেন।. এটি SEO এর অন্যতম গুরুত্বপূর্ণ কাজ বা বিষয় এবং আপনার সামগ্রী সমূহ আরও বেশি লোকের কাছে পৌঁছানোর দুর্দান্ত একটি উপায়। কাজেই, আপনি যে বিষয়টি নিয়ে কনটেন্ট লিখছেন সে বিষয়ের সাথে সম্পর্কিত অনলাইনে কি ধরনের কিওয়ার্ড লিখে সার্চ করা হয়ে থাকে সেটি বোঝার জন্য জন্য কিওয়ার্ড রিসার্চ করা খুবই গুরুত্বপূর্ণ ।

কীওয়ার্ড রিসার্চ  ট্রাফিক বৃদ্ধিতে  কিভাবে আমাদের সাইটের সাহায্য করে?

কীওয়ার্ড রিসার্চ করার সম্পুর্ণ গাইডলাইন এ ট্রাফিক বৃদ্ধিতে আমাদের সাইটের ভূমিকা আলোচনা করা হলো:

অনেকগুলি উপাদান রয়েছে যা এসইওর সাথে আপনার সাইটের সাফল্যের নিয়ে আসতে পারে। তার মধ্যে রয়েছে কোয়ালিটি content, অন সাইট অপটিমাইজেশন, লিংক বিল্ডিং এবং টেকনিকাল এসইও। তবে ফাস্ট পজিশনে ট্রাফিক বৃদ্ধিতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে কীওয়ার্ড রিসার্চ। তাই সঠিকভাবে keyword research করেই সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের মাধ্যমে ওয়েবসাইটের ট্রাফিক এবং ব্যবসার বৃদ্ধি করুন

কীওয়ার্ড এর ধরন?

আপনাকে চিন্তা করতে হবে না, keyword research কোনও রকেট বিজ্ঞান নয় । এইবারে আপনি কীওয়ার্ড রিসার্চ করার সম্পুর্ণ গাইডলাইন এ keyword research এর দারুন কিছু দরকারী টিপস এবং কৌশল শিখতে যাচ্ছেন । তাই কীওয়ার্ড রিসার্চ করার সম্পুর্ণ গাইডলাইন আর্টিকেলটি বিস্তারিত ভাবে পড়ুন। কীওয়ার্ড রিসার্চ কিভাবে করে বা কীওয়ার্ড রিসার্চ করার আগে আমাদের বুঝতে হবে কীওয়ার্ড এর ধরন অথবা প্রকার ..

  • Product or service keywords
  • Brand keywords
  • Modifier keywords
  • Entity keywords
  • Geographic keywords
  • Demographic segmented keywords
  • Call to action keywords
  • Educational keywords
  • B2B keywords

Product or service keywords: যদি কোন প্রোডাক্ট অথবা সার্ভিসের নাম ডিরেক্টলি উল্লেখ থাকলে সেগুলোকে আমরা Product or service keywords বলি । যেমন – Mp3 Player, Washing Machine, Computer, Mobile Phone, Digital Marketing, etc.

Brand keywords: যদি কোন প্রোডাক্ট, কোন ব্র্যান্ডের হয় তাহলে সেটা Brand keywords হয়ে থাকে। যেমন- Sony Mp3 Player, Alfa Romeo 159 Car, etc.

Modifier keywords: যদি কোন প্রোডাক্ট Modifier version এর হয় তাহলে সেটা Modifier keywords হয়ে থাকে । যেমন- Portable Mp3 Player, Best Selling Battery Packs For iPhones in 2021, Top Mobile Phone in Bangladesh, etc.

Entity keywords: যদি কোন প্রোডাক্ট এর shop এর নাম উল্লেখ তাহলে সেটা Entity keywords হয়ে থাকে। যেমন-  Daraz Mobile Phone Shop , Amazon Mp3 Player Shop etc.

Geographic keywords: যদি কোন area নাম উল্লেখ তাহলে সেটা Geographic keywords হয়ে থাকে। যেমন- Mp3 Player Shop in Bangladesh, Mp3 Player Shop in Dhaka, Mp3 Player Shop in Near Me, etc.

Demographic segmented keywords: যদি জনসংখ্যাকে বিষয়ক বিভক্ত করে তাহলে সেটা Demographic segmented keywords হয়ে থাকে। যেমন- Pink Mp3 Player for Woman, Red Cloth for Children, etc.

Call to action keywords: যে কীওয়ার্ডটি দাঁড়া কোন কিছু করতে বোঝায় তাকে Call to action keywords বলে । যেমন- Buy Mp3 Player, Click Here, Download Now, etc.

Educational keywords: কোন কিছু শেখার জন্য আমরা যে সব কিওয়ার্ড ব্যবহার করি সেটাই Educational keywords । যেমন- How to Learn SEO, How to Buy a Computer Online, etc…

B2B keywords: যেসব কিওয়ার্ড business-to-business যায় অথবা Wholesale বোঝায় সেগুলো  B2B keywords । যেমন- b2b sales, b2b marketing, Mp3 player wholesale, etc.

কীওয়ার্ড রিসার্চ Goal—

প্রথমেই আপনাকে বুঝতে হবে আপনার Goal. আপনি কোন বিজনেস এর জন্য বা ওয়েবসাইটের জন্য কীওয়ার্ড রিসার্চ করবেন. কারণ আপনার Goal না বুঝেই আপনি যদি কীওয়ার্ড রিসার্চ(কীওয়ার্ড রিসার্চ করার গভীর নলেজ) করতে যান তাহলে সেই কীওয়ার্ড গুলো আপনার কাজে নাও আসতে পারে। এর জন্য আপনাকে বুঝতে হবে আপনার Goal.

কীওয়ার্ড রিসার্চ মেট্রিক্স

কোন কীওয়ার্ডটি আপনার জন্য ভালো অথবা খারাপ অথবা কতটা কঠিন এগুলো বের করার জন্য, আমাদের নিচের মেট্রো সম্পর্কে ভালো ধারণা থাকা দরকার ।

  • Search volume
  • Search volume over time(trends)
  • Suggested bid prices
  • Click-through rate(CTR) 
  • Number of results
  • Adwords competition
  • Organic Competition/ Ranking difficulty

Search volume:  Search volume হচ্ছে  একটি কীওয়ার্ড কত বার সার্চ হয় তার Data। সেই Data হতে পারে মাসের অথবা বছরের।

Search volume over time(trends): Search volume over time বা trends হচ্ছে সময়ের সাথে সাথে Search volume কি ধরনের, এটি কি সময়ের সাথে সাথে বাড়ছে , কমছে নাকি কি একই রয়েছে। এইসব Data বের করার জন্য আমরা ব্যবহার করব Google Trends Explore।

Suggested bid prices: Suggested bid prices বা CPC এর পূর্ণরূপ হচ্ছে cost per click.   যখন কেউ ads রান করবে তখন তাকে per click এর   জন্য কত টাকা খরচ করতে হবে সেটি হচ্ছে CPC বা Suggested bid prices । বিভিন্ন  ধরনের Country জন্য Suggested bid বিভিন্ন হতে পারে । এটি দেখার জন্য google keyword planner ব্যবহার করতে হবে।

Click-through rate(CTR): CTR হল আপনার বিজ্ঞাপন দেখানোর সংখ্যা ভাগ আপনার বিজ্ঞাপনের প্রাপ্ত ক্লিকের সংখ্যা।

ক্লিক ÷ ইম্প্রেশন = CTR। উদাহরণস্বরূপ, যদি আপনার 5 টি ক্লিক এবং 100 টি ইম্প্রেশন থাকে, তাহলে আপনার CTR হবে 5%।

Number of results: কোন  নির্দিষ্ট কীওয়ার্ড(কীওয়ার্ড রিসার্চ করার গভীর নলেজ) এর জন্য search engine এ  কতগুলো রেজাল্ট আছে  তার সর্বমোট, এই হচ্ছে Number of results।

Adwords competition: যারা গুগল এ ads রান করবে তাদের কম্পিটিশন কেমন হবে সেটি বোঝার জন্যই মূলত Adwords competition দেখা হয়। এটি দেখার জন্য আমাদের google keyword planner ব্যবহার করতে  হয় ।তবে Adsense এর ক্ষেত্রে Adwords competition খুবই গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করে । কারণ আপনি যখন এমন একটি কীওয়ার্ড রিসার্চ(কীওয়ার্ড রিসার্চ করার গভীর নলেজ) করবেন যেখানে Search volume বেশি , Ranking difficulty কম এবং Adwords competition বেশি এবং আপনি যদি সেই কীওয়ার্ড এ Adsense করেন সে ক্ষেত্রে  আপনি লাভবান হবেন।

Organic competition/ Ranking difficulty: একটি কীওয়ার্ড নিয়ে কাজ করলে , Rank এ আনা  কতটা কঠিন বা কতটা সহজ হবে, এটাই হচ্ছে Ranking difficulty . এটি Paid tools এ খুব সহজে দেখতে পারবেন । ফ্রী tools এ এটি দেখা খুব কঠিন। তবে কিছু কিছু ফ্রী টুলস আছে যেগুলো দিয়ে Ranking difficulty দেখতে পারবেন। টুলস এর ক্ষেত্রে Ranking difficulty  —

  • 0-14= very easy
  • 15-29= easy
  • 30-49= possible

Google Advanced Search Operator—

Allintitle:’keyword’

allintitle-কীওয়ার্ড-রিসার্চ-করার-গভীর-নলেজ

Allintitle রেজাল্ট খুঁজে পাওয়ার জন্য আমরা এটি ব্যবহার করব। এবং Google থেকে Ranking difficulty আইডিয়া পাওয়ার জন্য Allintitle:’keyword’ এটি ব্যবহার করতে পারেন। Allintitle result যদি 500 এর কম হয় সে ক্ষেত্রে আপনি ধরতে পারেন এই কীওয়ার্ড(কীওয়ার্ড রিসার্চ করার গভীর নলেজ) এ rank করা সহজ হবে। আবার , যদি 4,000 এর বেশি রেজাল্ট আসলে সে ক্ষেত্রে কীওয়ার্ডটি rank করা কঠিন হয়ে যাবে। আর মাঝামাঝি আসলে Medium। এটি এক্সপার্ট টু এক্সপার্ট ভ্যারি করে। এটিই যে হতে হবে তা না। শুধু আইডিয়া পাওয়ার জন্য ব্যবহার করতে পারেন।

প্রফেশনালভাবে কীওয়ার্ড রিসার্চ করার গভীর নলেজ-

প্রফেশনাল ভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হলে কোন কোন বিষয়গুলো ধরে আপনি সামনে এগিয়ে যেতে পারেন সেগুলো নিয়ে নিচের আলোচনা করা হয়েছে। আবারও বলতেছি, কীওয়ার্ড রিসার্চ করার আগে আপনাকে আপনার Goal বুঝতে হবে।

কীওয়ার্ড রিসার্চ করার জন্য আপনাকে প্রথমত আপনার concept clear থাকতে হবে। মানে আপনি কোন বিষয়ে কিওয়ার্ড রিসার্চ করতে যাচ্ছেন । সেটা হতে পারে অ্যাডসেন্স বা এফিলিয়েট অথবা প্রডাক্ট সেল ।

প্রথমত আমরা কীওয়ার্ড এর লিস্ট  বের করব, এরপর তাদের data গুলো বের করব। কীওয়ার্ড এর বড় লিস্ট বিল্ডি করার জন্য আপনি Excel  অথবা text document ব্যবহার করতে পারেন।

কীওয়ার্ড এর বড় লিস্ট বিল্ডি করার জন্য আমরা যে স্টেপগুলো গ্রহণ করতে পারি সেটি নিচে দেওয়া হল —

1. প্রথমেই আপনাকে নিজেকেই একজন visitor অথবা আপনাকে আপনার বিজনেস এর কাস্টমার হতে হবে । কারণ আপনি যদি একজন ভিজিটর হন তাহলে আপনি এটি খোঁজার জন্য কি ধরনের কীওয়ার্ড লিখে সার্চ ইঞ্জিনে সার্চ করতেন। নিজেকে প্রশ্ন করুন এবং সেগুলো বিস্তারিতভাবে  Excel অথবা text document এ লিখুন ।

2. এরপর দ্বিতীয় স্টেপ, এইবার আপনি google এ যান। As a visitor হিসেবে আপনি যেসব কীওয়ার্ড(কীওয়ার্ড রিসার্চ করার গভীর নলেজ) বের করেছিলেন সে keyword গুলোকে একটি করে কপি করে নিয়ে গুগলে সার্চ করুন এবং গুগল আপনাকে কি বলে দেখুন । গুগলের যেসব জায়গা থেকে আপনি কীওয়ার্ড নিতে পারেন—-

  • Google Instant Result
  • Title and Description
  • Google Suggested Result

3. এরপর তৃতীয় স্টেপ, এবার আপনাকে LSI keyword অথবা Synonymous keyword গুলো বের করতে হবে। মানে এই পর্যন্ত আপনি যেসব keyword বের করেছেন তার সমার্থক অর্থ বের করতে হয়। Synonymous keyword বের করার জন্য আমরা LSIGraph , thesaurus বা keysearch টুলসটি ব্যবহার করতে পারি। উপরে দুই স্টেপে আপনি যেসব কীওয়ার্ড বের করেছেন সেগুলো কে একটি করে কপি করে LSIGraph টুলসটিতে বসিয়ে Synonymous keyword গুলো বের করতে পারি। অথবা এটি ( lsi keyword generator free tools) লিখে সার্চ করলে অনেক টুলস আসবে সেগুলোতে কাজ করতে পারেন।

4. এরপর চতুর্থ স্টেপ, এবার আপনাকে Long Tail  কিওয়ার্ড গুলো বের করতে হবে। এর জন্য আমরা keyword shitter ব্যবহার করতে পারি। এই টুলসটি দিয়ে অনেক Long Tail Keyword পাওয়া যায়।  এই টুলসটি অনেক কিওয়ার্ড Generate করতে পারে। যেসব Keyword আপনার বিজনেসের সাথে যায় সেইসব Keyword গুলো বেছে বেছে নিতে পারেন।

5. এরপর পঞ্চম স্টেপ, এই পর্যন্ত আপনি যে Keyword গুলো বের করেছেন তার data গুলো বের করা। এর জন্য আপনি Google keyword planner, Ubbersuggest or Extension , ahrefs free keyword generator and Moz pro ইত্যাদি টুলস ব্যবহার করতে পারেন।

Monthly Search volume নিতে পারেন Google keyword planner and Ubersuggest or Extension অথবা ahrefs free keyword generator থেকে। Monthly Search volume সর্বনিম্ন নিতে পারেন 100+ । এর নিচে নিতে পারেন যদি আপনার কাছে Keyword টি ভাল মনে হয় তবেই। তবে যত বেশি  Search volume বের করতে পারবেন তত ভালো এবং competition যেন কম হয় ।

CPC নিতে পারেন Google keyword planner and Ubersuggest or Extension থেকে।

CTR and Ranking Difficulty or Keyword Difficulty নিতে পারেন Moz থেকে।  Keyword Difficulty নিতে পারেন 30 এর নিচে।

Search volume  বেশি কিন্তু Competiton কম , এই ধরনের keyword গুলো আমাদের নিতে হবে।

আপনারা চাইলে অন্যান্য tools গুলো ব্যবহার করতে পারেন। তবে আগেই বলে নেই যে, বিভিন্ন ধরনের টুলস এ বিভিন্ন ধরনের data পাবেন।

আপনারা বিভিন্ন ধরনের extension বা  টুলস দিয়ে করতে পারেন। যেহেতু ফ্রিতে কাজ করতেছেন তাই অনেক সময় ধরে জেনেশুনে কীওয়ার্ডগুলো নিতে হবে। আর যদি paid tools এ করতেন তাহলে হয়তো এক ক্লিকে সবকিছু হতো।

By Blogger Ujjal

Ujjal is a professional blogger from Bangladesh. He has been working as a blogger for 3 years. He loves this sector and tries to publish different types of content.

Leave a Reply

Your email address will not be published.