লিংক হুইল নিয়ে বিস্তারিত আলোচনা

আজকে আমরা লিংক হুইল নিয়ে বিস্তারিত আলোচনা করবো। যা SEO এ খুব বড় ধরণের ভূমিকা রাখে। এই  বিষয়টি সম্পূর্ণ জানানোর জন্যই আজকে এই কনটেন্টটি লেখা। 

আমরা জানি যে ব্যাকলিংক এর বিভিন্ন ধরণের প্লাটফর্ম আছে যা থেকে আমরা ব্যাকলিংক করতে পারি। যেমন ধরুন, আপনি আপনার ওয়েবসাইট এ প্রোফাইল ব্যাকলিংক, বুকমার্কিং, answer কমিউনিটি, ফোরাম ইত্যাদি ব্যাকলিংক করছেন। লিংক wheel এর যে বিষয়টি হচ্ছে সেটি একটি অর্গানিক way তে সবগুলো ব্যাকলিংক করতে পারি আমাদের ওয়েবসাইট এর রেঙ্কিং জন্য। এটার জন্য আমাদের লিংক হুইল এর কনসেপ্ট জানা জরুরী।

সুতরাং ভালভাবে পড়ুন এবং বোঝার চেষ্টা করুন। আর বিস্তারিত পড়তেই এই কনটেন্ট এর সাথে থাকুন।

লিংক হুইল কি(What is link wheel)?

চলুন একটু জানার চেষ্টা করে লিংক হুইল কি; আপনি আপনার মেইন ওয়েবসাইটকে আরো কিছু রিলেটেড সাইট আছে বা আপনার কিছু ফ্রি ওয়েব টু ব্লগ আছে, যেমন ধরেন আমরা অনেক সময় “সাবডোমেইন” এসব সাইট গুলো ব্যবহার করি। যেমন blogspot.com/, wordpress.com, weebly.com, wix.com । এই সব ডোমেইন এর আগে আপনি একটি নাম নিয়ে একটি ওয়েবসাইট করতে পারেন। একই ভাবে অন্য গুলোতেও। যেগুলো আপনার ওয়েব টু হিসাবে পরিচিত এবং খুবই পাওয়ারফুল সাইট। এই সাইট গুলো আপনার মেইন ওয়েবসাইটকে অনেক সাপোর্ট দিতে পারে।

সুতরাং আপনি মেইন ওয়েবসাইটকে গ্রও করার সাথে সাথে আপনার ওই রিলেটেড এরকম কিছু ওয়েব টু সাইট কেও গ্রও করতে পারেন, যেগুলো দিয়ে পরবর্তীতে আপনি লিংক হুইল(লিংক হুইল নিয়ে বিস্তারিত আলোচনা) করে আপনার ওয়েবসাইট এর অথরিটি বাড়াইতে পারেন। এটি আপনার ওয়েবসাইটকে অন্য ২,৩ টি সাইট এর চেয়ে বেশি পাওয়ার দিবে। আর ট্রাডিশনাল লিংক বিল্ডিং এর আপনার যে কাজগুলো করবেন এগুলা কিন্তু সাজানো হয়. লিংক হুইল এ আপনি আরও গোছানো কিছু কাজ করতে পারবেন।

কেন আমরা লিংক হুইল(link wheel) ব্যবহার করব?

লিংক হুইল ব্যবহার করার মাধ্যমে আমরা বেশ কয়েক ধরনের বেনিফিট পেয়ে থাকে, যা আমাদের ওয়েবসাইট জন্য খুবই গুরুত্বপূর্ণ। সেটা হতে পারে রেঙ্কিং অথবা অন্য বিষয়ের ক্ষেত্রে। এই অংশে আমরা জানার চেষ্টা করব কি কি ধরনের বেনিফিট পেতে পারি, যদি আমরা আমাদের ওয়েবসাইটের জন্য এই মেথড প্রয়োগ করি। 

1. সর্বপ্রথম এর মাধ্যমে আমরা অনেক ট্রাফিক পেতে পারি। কারণ যখন আমরা একটি অর্গানিক way এবং কোয়ালিটি কনটেন্ট এর মধ্যে আমাদের ওয়েবসাইট এর লিংকটি রেখে দিবো তখন এর মাধ্যমে বেশি ট্রাফিক পাওয়া সম্ভব। আর এটিই হচ্ছে লিংক হুইল এর মেজর বেনিফিট। 

2. আপনি একটি ব্লগ ওয়েবসাইট বা ব্লগ পৃষ্টা থেকে অন্য ব্লগে ট্রাফিক ভলিউম স্থানান্তর করতে আপনার ওয়েবসাইট অভ্যন্তরীণ লিঙ্ক এর ব্লগগুলি কার্যকরভাবে ব্যবহার করতে পারেন।

3. আপনার ওয়েবসাইট এর সমস্ত অভ্যন্তরীণ লিঙ্কগুলি একে অপরের সাথে ব্যাকলিংক। আর তাই আপনার সমস্ত ব্লগ এবং সাইটগুলির সাথে wheel এর মধ্যে প্রচুর লিঙ্ক বিল্ডিং চলছে, যার মধ্যে প্রচুর ইনকামিং এবং আউটগোয়িং ব্যাকলিংক রয়েছে। 

ট্রাডিশনাল লিংক বিল্ডিং vs লিংক হুইল

ট্রাডিশনাল লিঙ্ক-বিল্ডিং পদ্ধতি ব্যবহার করে ওয়েবসাইট এর ব্যাকলিংক তৈরি করার সময়, আপনি যে কোনো ওয়েবসাইট থেকে আপনার ওয়েবসাইটের সাথে লিঙ্ক করতে পারেন। যা আপনার ওয়েবসাইট এর জন্য একটি ব্যাকলিংক হিসাবে ধরা হয়। এই সম্পর্কে আমরা সবাই জানি তাই না;

কিন্তু লিংক হুইল সহ লিঙ্ক বিল্ডিং ট্রাডিশনাল লিঙ্ক বিল্ডিং থেকে ভিন্ন, এই অর্থে যে আপনি শুধুমাত্র কেবল আপনার ওয়েবসাইটের দিকে নির্দেশ করে লিঙ্কগুলি তৈরি করবেন না, আপনি অন্য সাইটগুলির দিকে নির্দেশ করে আপনার ওয়েবসাইট এর জন্য লিঙ্কগুলিও তৈরি করতে পারেন যেখানে আপনার ওয়েবসাইটের দিকে একটি লিঙ্ক নির্দেশ করে৷

লিংক হুইল(Link Wheel) কি করে?

একটি লিংক হুইল উচ্চ পৃষ্ঠার র‍্যাঙ্ক সহ 5 বা তার বেশি অনন্য ওয়েব 2.0 ওয়েব সাইট ব্যবহার করে এবং আপনার মেইন ওয়েবসাইটে একটি ব্যাকলিংক তৈরি করতে সেই ওয়েব ২.০ সাইটগুলি ব্যবহার করে। যা আপনার ওয়েবসাইটকে higher রেঙ্কিং আনার জন্য যথেষ্ট সাহায্য করে। লিঙ্ক হুইলের সময় আরেকটি অনন্য ওয়েব 2.0 সাইটের সাথে একটি লিঙ্ক রয়েছে যা চাকা তৈরি করার মাধ্যমে ব্যাকলিংক তৈরি করা হয়। 

এর মাধ্যমে এটি সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে আপনি যেসব কীওয়ার্ড বা শব্দগুচ্ছের জন্য উচ্চতর স্থান পেতে চাইছেন তার জন্য আপনার ওয়েবসাইটের কর্তৃত্ব এবং প্রাসঙ্গিকতা দেবে। যা আপনার ওয়েবসাইট এর পাওয়ারকে গ্রও করতে খুব সাহায্য করে(লিংক হুইল নিয়ে বিস্তারিত আলোচনা)। লিংক হুইল এর ধারনাটি হল অনন্য ওয়েব 2.0 সাইটের একটি শক্তভাবে ফোকাসড করা গ্রুপ, যার উচ্চ পৃষ্ঠার র‍্যাঙ্ক আপনার মেইন ওয়েবসাইটকে নির্দেশ করে। 

আমাদের প্রিভিউস কনটেন্ট গুলো পড়তে পারেন –
সোশ্যাল বুকমার্কিং সাইট লিস্ট
কিভাবে SEO প্রজেক্ট শুরু করবেন

কিভাবে একটি লিংক হুইল তৈরি করা হয়

কিভাবে একটি লিংক হুইল তৈরি করা হয়

এখানে যদি আমরা একটু বোঝার চেষ্টা করি লিংক হুইল কিভাবে তৈরি করা হয়, যেমন এই ইমেজে একটি সাধারণ লিংক হুইল স্ট্রাকচার দেওয়া হয়েছে। এর মাঝখানে আছে আপনার মেইন ওয়েবসাইট। সুতরাং এই ওয়েবসাইট এর মধ্যে আপনি, চার পাশের এই সাইট গুলো ওয়েব ২.০। এইখানে আমি ৫ ওয়েব ২.০ সাইট নিয়েছি বোঝার জন্য। যেখানে আপনি সাবডোমেইন ওয়েবসাইট হিসাবে এই সাইট গুলো ব্যবহার করতে পারেন। 

যখনই আপনি আপনার এই সাবডোমেইন “ওয়ার্ডপ্রেস” সাইট কে গ্রও করবেন, তখন এই ওয়েবসাইট এ কনটেন্ট দিয়ে তার মধ্যে থেকে একটি লিংক আপনি আপনার ব্লগার সাবডোমেইন ওয়েবসাইটকে দিয়ে দিলেন। এবং সেখান থেকে(ব্লগার ) আপনি একটি লিংক আবার আপনার সাবডোমেইন Quizilla সাইটকে দিলেন এবং এর পর  সেখান থেকে একটি লিংক Weebly কে দিলেন আবার Weebly থেকে Squidoo কে লিংক দিয়ে দিলেন মানে ব্যাকলিংক। এবং এই সবগুলো ওয়েব ২.০ সাবডোমেইন গুলো থেকে একটি করে লিংক আপনার মেইন ওয়েবসাইট এ push করছেন। 

এই যে এইভাবে আপনি একটি wheel(লিংক হুইল নিয়ে বিস্তারিত আলোচনা) তৈরি করছেন, এই জিনিসটাকে বলা হয় লিংক wheel । এবং এই সবগুলো ওয়েব ২.০ সাবডোমেইন গুলো থেকে একটি করে লিংক আপনার মেইন ওয়েবসাইট এ push করছেন। আমি সাইট গুলো থেকে দেখা যাচ্ছে যে আমি এই সাবডোমেইনগুলো থেকে একটি করে ব্যাকলিংক  প্রতিটি সাবডোমেইন এ নিচ্ছি এবং প্রতিটি সাবডোমেইন থেকে একটি করে লিংক আমার মেইন ওয়েবসাইট এ নিচ্ছি বা wheel তৈরি করছি ব্যাকলিংক এর মাধ্যমে যা আমরা লিংক wheel(লিংক হুইল নিয়ে বিস্তারিত আলোচনা) বলে থাকি। 

এইভাবে যদি আপনি একটা সিস্টেমেটিক ওয়েতে আপনার সাইটের জন্য লিংক হুইল তৈরি করতে পারেন তাহলে এটি আপনার মেন ওয়েবসাইটের ব্যাকলিংক এর জন্য খুব কার্যকরী হবে। 

তো এখন বিষয় হচ্ছে তারপরও মাথায় রাখবেন যেন এই আপনার যে সাইটগুলো থেকে আপনি ব্যাকলিংক নিচ্ছেন বা যেভাবে আমি আপনি wheel তৈরি করতেছেন সব যেন আপনার যে সাইটগুলো নিয়ে কাজ করতেছেন এই সাইট গুলোতে, যেমন ওয়েব ২.০ গুলাতে একেবারে কাজ না করে এগুলো থেকে লিংক বা ব্যাকলিংক নেন তাহলে কোন লাভ হবে না। প্রথমত আপনাকে আপনার সাবডোমেইন গুলোকে গ্রো করতে হবে, এই সাইটগুলোর আগে অথরিটি বাড়াতে হবে তার পর আপনি যদি এই ওয়েবসাইট গুলো থেকে লিংক নেন তাহলে এটি আপনার রেঙ্কিং এর জন্য খুব ভালো কাজ করবে। 

1. আপনি আপনার ব্লগ বা আপনার কনটেন্ট এ কয়েকটি ব্যাকলিংক এম্বেড করতে পারেন বা তৈরি করতে পারেন।

2. আপনার সার্চ ইঞ্জিনে যে কীওয়ার্ড বা শব্দের জন্য আপনি উচ্চতর স্থান পেতে চান তার জন্য একটি অপ্টিমিজ অ্যাঙ্কর টেক্সট হওয়া উচিত আপনার কনটেন্ট এর মাধ্যমে।

3. আর এই অ্যাঙ্কর টেক্সট বা লিঙ্কটি লিঙ্ক হুইলের কেন্দ্রে থাকা আপনার প্রধান ওয়েবসাইটকে নির্দেশ করবে বা প্রধান ওয়েবসাইট এর জন্য একটি ব্যাকলিংক হিসাবে গণ্য করা হবে।

4. আপনার পরবর্তী ব্যাকলিংক মানে  আপনার ওয়েব 2.0 প্রতিবেশী ডোমেইন প্রপার্টিতে নির্দেশিত হওয়া উচিত যাটি আপনার লিঙ্ক হুইলের অংশ। তারপর আপনি তৈরি করতে পারেন একটি সিস্টেমটিক লিংক wheel ।

লিংক হুইল(link wheel) কত প্রকার?

এখানে বলে রাখা ভালো যে, লিংক wheel মূলত ৩টি বিষয়ের মধ্যে সীমাবদ্ধ থাকে। 1. Closed link wheel, 2. Open link wheel, 3. Random link wheel

1. Closed Link Wheel

এখানে closed লিংক হুইলের বিষয়টি হচ্ছে যে আমরা একটু আগে যেটা বোঝার চেষ্টা করলাম বা দেখে আসসি যে মেইন ওয়েবসাইট এ সবগুলো সাইট থেকেই ব্যাকলিংক আসতেছে এবং সাবডোমেইন এর ক্ষেত্রে সবগুলো থেকে wheel এর মাধ্যমে ব্যাকলিংক যাচ্ছে। যেটাকে বলা হয় close লিংক হুইল। 

এই ক্লোজ লিংক wheel এ সার্চ ইঞ্জিন এর জন্য একটি ফুট প্রিন্ট থেকে যায় বা সে বোঝে যায়। আর সার্চ ইঞ্জিন খুব সহজে এই বিষয় গুলো ধরতে পারে। মানে হচ্ছে এই সবগুলো সাইট কিন্তু আপনার। যখনই আপনি কোন এক মাধ্যমে সার্চ ইঞ্জিনকে বোঝাবেন যে এগুলো আপনার সাইট এবং এগুলো থেকে আপনি ইচ্ছাকৃতভাবে ব্যাকলিংক  করছেন, তার ফলে আপনি রেঙ্ক এর বদলে প্যানেলটি তে পরতে পারেন। আর এই close link wheel(লিংক হুইল নিয়ে বিস্তারিত আলোচনা) এর মাধ্যমে এই বিষয়টি খুব সহজে ধরে ফেলতে পারে। এই কারণে ক্লোজ লিংক হুইল গুলো একচুয়ালি ডিসকারেজ করা হয় তৈরি করার জন্য একটি ওয়েবসাইট এ। 

2. Open Link Wheel

দ্বিতীয়ত বলা হচ্ছে এখানে ওপেন লিংক wheel এর কথা। এই ইমেজ এ আপনার দেখেন যে A থেকে আপনার সাইট এ একটি ব্যাকলিংক আসছে এবং A সাইট থেকেআ বার B সাইট এ ব্যাকলিংক গেছে। আবার B সাইট থেকে আপনার মেইন ওয়েবসাইট এ ব্যাকলিংক আসছে। B সাইট থেকে আবার C সাইট এ ব্যাকলিংক গেছে, সেখান থেকে আবার মেইন সাইট এ। একই ভাবে D এবং F সাইটে ও।  কিন্তু  F সাইট থেকে A ওয়েবসাইট এ ব্যাকলিংক আছেনি। তার মানে wheel টা ওপেন রাখছি। আর এর ফলে সার্চ ইঞ্জিন এর কাছে এটি বোঝা বা ধরা খুব কঠিন হবে। লিংক wheel এ এটি ঠিক আছে, এটি একটি ব্যাটার অপশন হতে পারে close এর চাইতে। কিন্তু এর চাইতেও ব্যাটার অপশন হতে পারে Random লিংক wheel ।

 3. Random Link Wheel

Random লিংক wheel এ আপনাকে ধরাটা কঠিন হবে গুগলের কাছে। কারণ এই প্রসেসটি একটু জটিল যা এই ইমেজ এ দেখেই বোঝা যায়।

এখানে যদি আমরা দেখি ‘A’ সাইট থেকে আপনার মেইন সাইট এ গেছে এবং B সাইট এ ব্যাকলিংক গেছে। আবার ‘D’ সাইট  থেকে A সাইট, ‘B’ সাইট এবং ‘F’ সাইট এ ব্যাকলিংক গেছে। আবার ‘F’ সাইট থেকে B এবং C সাইট এ ব্যাকলিংক আসছে। আবার ‘C’ আপনার মেইন ওয়েবসাইট এবং ‘D’ ওয়েবসাইট এ ব্যাকলিংক গেছে। এই লিংক wheel টি সম্পূর্ণ random ভাবে তৈরি করা হয়েছে। এক্ষেত্রে এটা আপনার সাইটের জন্য অন্যগুলোর থেকে ইফেক্টিভ ভাবে কাজে আসবে। আপনাদের সাইটের জন্য লিংক হুইল এর random ভাবে যে ব্যাকলিংক গুলো করা হয় সেটি অনুসরণ করতে পারেন। যা আপনার ওয়েবসাইট এর জন্য একটি পসিটিভ সিগন্যাল হিসাবে থাকবে।  

একটি কথা বলে আজকে শেষ করবো। ধরুন ,আপনারা দশ জন একটি করে বা ১০ টি  করে ওয়েব ২.০ ওয়েবসাইট নিয়ে কাজ করেন এবং ওয়েবসাইটগুলোর মধ্যে বিভিন্ন ধরণের ব্যাকলিংক করে, সাইট গুলোর অথরিটি বাড়ায় রাখেন। তারপর ওই সাইট গুলো থেকে যখন একটি সাইটকে ধরুন একটি ক্লায়েন্ট বললো যে তার একটি ওয়েবসাইট আছে, তার ওয়েবসাইট এর জন্য পাওয়ারফুল ব্যাকলিংক লাগবে। আর আপনাদের তো সেই রিলেটেড ওয়েবসাইট আছে এবং সেখান থেকে যদি একটি করে ব্যাকলিংক দেন বা লিংক wheel(লিংক হুইল নিয়ে বিস্তারিত আলোচনা) মেথড এ করেন, তাহলে সেই ক্লায়েন্ট এর ওয়েবসাইট জন্য একটি ভালো কার্যকরী ব্যাকলিংক হবে। 

এই ইন্ডাস্ট্রির এই জায়গাগুলোতে একাই যতটা মজা পাবেন তার থেকে বেশি আপনি যখন কয়েকজন মিলে কাজ করবেন তখন অনেক বেশি ভালো ভালো কাজ করতে পারবেন এবং আপনাদের এটি দেখে ভালো লাগবে যে রেজাল্ট আসতেছে। আজকে এখান থেকেই।

By Blogger Ujjal

Ujjal is a professional blogger from Bangladesh. He has been working as a blogger for 3 years. He loves this sector and tries to publish different types of content.

Leave a Reply

Your email address will not be published.